Home » খবরের শিরোনাম, প্রযুক্তির তথ্য » সেলিব্রিটি হলেন সফটওয়্যার পাইরেসি করে!

সেলিব্রিটি হলেন সফটওয়্যার পাইরেসি করে!

sofসফটওয়্যার পাইরেসির মামলায় আদালতে অভিযুক্ত এক চেক নাগরিক ইয়াকুব এখন সেলিব্রিটি। এর আগে পাইরেসির দায়ে চেক রিপাবলিকের একটি আদালত ইয়াকুবকে তিন বছরের জেল দেন। বিচারক বলেন, আর্থিক বিষয়ে মিমাংসা করতে হলে তা সিভিল কোর্টে যেতে হবে। সফটওয়্যার পাইরেসির মামলায় বিশ্বের জায়ান্ট প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে ক্ষতিপূরণ দেওয়ার মতো অর্থ ছিল না ইয়াকুবের। তার পাইরেসির কারণে শুধু মাইক্রোসফটেরই দেড় লাখ ইউরো ক্ষতি হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

মাইক্রোসফট, এইচবিও, সনি, টোয়েন্টিথ সেঞ্চুরি ফক্সের মতো প্রতিষ্ঠান নিয়ে গঠিত বিজনেস সফটওয়্যার অ্যালায়েন্স (বিএসএ) জোট প্রতিষ্ঠানগুলোর ইয়াকুবের কাছ থেকে ক্ষতিপূরণ পাওয়া যাবে না ভেবে তাকে দিয়ে সফটওয়্যার পাইরেসিবিরোধী একটি ভিডিও তৈরি করেছিল।

শর্ত ছিল দুই মাসের মধ্যে ওই ভিডিওটি দুই লাখ বার ভিউ হতে হবে, না হলে মামলার শাস্তি ভোগ করতে হবে ইয়াকুবেকে। অর্থের অভাবে অভিনব শাস্তি মেনে নেন ৩০ বছর বয়সী ইয়াকুব।

পরে ইউটিউবে ভিডিওটি আপলোডের ২৪ ঘন্টার কম সময়ের মধ্যে এর ভিউ দুই লাখ ছাড়িয়েছে যায়। বর্তমানে এর ভিউ চার লাখ ছাড়িয়েছে। ভিডিওটির নাম দেওয়া হয়েছে দ্য স্টোরি অব মাই পাইরেসি।

ওই ভিডিওটিতে পাইরেসি না করার আহ্বান জানিয়েছেন ইয়াকুব। ভিডিওতে তার পাইরেসি করা ও ধরা পরার বিভিন্ন বিষয় দেখানো হয়েছে।

Referral Banners

Short URL: http://www.binodonnews.com/?p=10289

Comments are closed

ছবির ঝলক

0119317
Visit Today : 27
Visit Yesterday : 50
Total Visit : 119317
Hits Today : 50
Total Hits : 740902
Who's Online : 1

facebook