Home » খবরের শিরোনাম, প্রযুক্তির তথ্য » ফসল নজরদারিতে ড্রোন

ফসল নজরদারিতে ড্রোন

Dronমাঠের শষ্য দেখভালের জন্য ড্রোন তৈরি করছে চীনের বিখ্যাত ড্রোন নির্মাতা প্রতিষ্ঠান ডিজেআই। শষ্য ক্ষেতে নজরদারি চালাতে তৈরি বিশেষ ধরণের এ ড্রোনের নাম দেওয়া হয়েছে আগরাস এমজি-১। বিশ্বের অনেক দেশে শষ্য ও খামারের গবাদি পশু দেখভালের জন্য ড্রোন ব্যবহৃত হয়ে আসছে।

নিজেদের ওয়েবসাইটে প্রতিষ্ঠানটি কৃষিখাতে ব্যবহারের জন্য বিশেষ ধরণের ড্রোন বাজারজাত করার কথা জানিয়েছে। এতে বলা হয়েছে, সাধারণভাবে নজরদারি চালানো ড্রোনের চেয়ে ৪০ গুণ বেশি কার্যকরী ও দক্ষ হবে এটি।

ড্রোনটির আটটি রাডার রয়েছে এবং এটি প্রতি ফ্লাইটে ১০ কেজি পর্যন্ত ফ্লুইড বহন করতে সক্ষম। একটানা মাত্র ১২ মিনিট উড়তে পাড়বে এটি।

ধুলা ও পানি প্রতিরোধক হবে ডিজেআই’র ড্রোনটি। ব্যবহারকারী চাইলে এটি ভাঁজ করে রাখতে পারবেন। তুলনামূলকভাবে কম ক্ষয় হয় এমন ধাতু দিয়ে তৈরি করা হয়েছে আগরাস এমজি-১।

প্রাথমিকভাবে এ ড্রোন শুধু চীন ও দক্ষিণ কোরিয়ায় কৃষক ও খামার পর্যায়ে ব্যবহারের জন্য দেওয়া হবে। ধারণা করা হচ্ছে এর দাম হবে ১৫ হাজার মার্কিন ডলার।

চীনের এ জায়ান্ট ড্রোন নির্মাতা প্রতিষ্ঠান ডিজেআই ২০১৪ সালে ৫০০ মিলিয়ন মার্কিন ডলারের ড্রোন ব্যবসা করেছে। এ বছর প্রতিষ্ঠানটি এক বিলিয়ন মার্কিন ডলারের ড্রোন বিক্রির লক্ষ্য ঠিক করেছে।

Referral Banners

Short URL: http://www.binodonnews.com/?p=10292

Comments are closed

ছবির ঝলক

0119317
Visit Today : 27
Visit Yesterday : 50
Total Visit : 119317
Hits Today : 79
Total Hits : 740931
Who's Online : 2

facebook