Home » খবরের শিরোনাম, পর্যটন-ঐতিহ্য » কুসুম্বা মসজিদ সংস্কারের অভাবে হুমকির মুখে

কুসুম্বা মসজিদ সংস্কারের অভাবে হুমকির মুখে

kusumba-1নওগাঁ প্রতিনিধিঃ বাংলাদেশের প্রাচীন ঐতিহ্যের নিদর্শন গুলোর মধ্যে অন্যতম নওগাঁ জেলার মান্দা উপজেলায় অবস্থিত ৬ গম্বুজ বিশিষ্ট ঐতিহাসিক কুসুম্বা মসজিদ। দীর্ঘদিন সংস্কারের অভাবে মসজিদটির গম্বুজ গুলি হুমকীর সম্মুখিন হয়ে পড়ায় যে কোন মূহুর্তে ধ্বসে পড়ে বড় ধরণের দূর্ঘটনার আশংকা করছেন মসজিদের মুসল্লী ও আগত দর্শনার্থীরা।

বাংলাদেশের পাঁচ টাকার নোটে মুদ্রিত মসজিদের ছবিটি নওগাঁর ঐতিহাসিক কুসুম্বা মসজিদের। ১৫৫৮ সালে জনৈক সোলায়মান মসজিদটি নির্মাণ করেন। প্রায় ৪শ ৬০ বছরের প্রাচীন পাথরের নির্মিত মসজিদটি ৬ গম্বুজ বিশিষ্ট। সম্প্রতি ঘন ঘন ভূমিকম্প হওয়ায় মসজিদটি নিয়ে শংকিত হয়ে পড়েছেন এলাকাবাসী।

জানাগেছে, মসজিদটি শেষ বারের মত ১৯৬৪ সালে সংস্কার করা হয়। এরপর দীর্ঘদিন অতিবাহিত হলেও ঐতিহাসিক গুরুত্বপূর্ণ এই মসজিদটির আর কোন সংস্কার করা হয়নি। ফলে মসজিদটির ৬টি বিশাল আকারের গম্বুজ আজ হুমকির সম্মুখিন। মসজিদের উত্তর-পূর্ব কোনের বুরুজটিতে বৃষ্টি হলে পানি প্রবেশ করে। দীর্ঘ সময় সেই পানি ভিতরে থাকায় বর্ষা মৌসুমে বুরুজটি শ্যাওলায় আচ্ছাদিত হয়ে যায়। এতে পাথরের রং অনেকটাই ফ্যাকাশে হয়ে গেছে। মসজিদটির ভিতরের আরো বেহাল অবস্থা। বিশাল বিশাল গম্বুজের খিলানে ফাটলের সৃষ্টি হয়েছে। গম্বুজের গায়ে ফাটল দেখা দিয়েছে সৃষ্টি হয়েছে ছত্রাকের। ঝরে পড়ছে খিলান ও গম্বুজের ইট-সুরকি। মসজিদের প্রাচীন ৫টি গম্বুজ আজ হুমকির সম্মুখিন। যে কোন মূহুর্তে ধ্বসে পড়তে পারে। ১৮৯৮ সালের এক ভয়াবহ ভূমিকম্পে মসজিদটির একটি গম্বুজ ধ্বসে পড়ে। ১৯৬৪ সালে সেই গম্বুজটি পুনরায় নির্মাণ করা হয়। বর্তমানে ওই গম্বুজটি এখনো অক্ষত রয়েছে।

প্রায় ৫০ বছর আগে প্রতœতত্ত্ব অধিদপ্তর কুসুম্বা মসজিদ অধিগ্রহণ করে। এতে স্থানীয় ভাবে মসজিদের সব ধরনের সংস্কার কাজ বন্ধ হয়ে যায়। অভিযোগ আছে বার বার মসজিদটি প্রতœতত্ত্ব অধিদপ্তর পরিদর্শন করলেও সংস্কারে কোন জরুরি পদক্ষেপ গ্রহণ করেনি।

কুসুম্বা মসজিদের মোয়াজ্জেন মোস্তাফিজুর রহমান জানান, দিন যতই যাচ্ছে মসজিদের গম্বুজগুলি ততই হুমকির কারণ হয়ে দাঁড়াচ্ছে। মসজিদে প্রতিদিন অনেক দর্শনার্থী আসে। অনেকেই সমজিদের ভিতরে নামাজ আদায় করেন। ক্ষতিগ্রস্থ গম্বুজ গুলি ধ্বসে পড়লে যে কোন মূহুর্তে জান-মালসহ শেষ হয়ে যেতে পারে এই প্রাচীন নিদর্শনটি। নওগাঁর মান্দা উপজেলার প্রাচীন ঐতিহাসিক কুসুম্বা মসজিদটি এখনই জরুরী ভাবে সংস্কার করার দাবী জানিয়েছেন মসজিদের নিয়মিত মুসল্লী, এলাকাবাসী ও দর্শনার্থিরা।

প্রতœতত্ত্ব অধিদপ্তরে রাজশাহীর আঞ্চলিক পরিচালক বদরুল আলম জানান, গত অর্থ বছরেও কুসুম্বা মসজিদটি সংস্কারের জন্য অর্থ বরাদ্দ চাওয়া হয়েছিল। কিন্তু বরাদ্দ আসেনি। এবারও অর্থ বরাদ্দ চাওয়া হবে। বরাদ্দ পাওয়া গেলে সংস্কার করা হবে।

Referral Banners

Short URL: http://www.binodonnews.com/?p=10285

Comments are closed

ছবির ঝলক

0113471
Visit Today : 9
Visit Yesterday : 91
Total Visit : 113471
Hits Today : 44
Total Hits : 721377
Who's Online : 1

facebook